আমি ভূলু, দ্যা রেসিপি ব্লগার!

ভুলু’স রেসিপি, আমার রেসিপি’র সংগ্রহ, আপনাদের জন্য… ভূলু'স রেসিপি লোগো

আমার এই ব্লগের রেসিপিগুলোয় বাংলাদেশি রান্না আর স্বাদের আসল রুপ দেখতে পাবেন। সেই সাথে আঞ্চলিক রান্নার রেসিপি, যেগুলো বাংলাদেশের রান্না-বান্নার এই অনন্য স্বাদে যোগ করে ভিন্ন মাত্রা। আমাদের দেশে বিভিন্ন অঞ্চলে কত যে বিচিত্র রান্নায় আমরা অভ্যস্থ। এ সবই আমাদের সমৃদ্ধ ঐতিহ্য। আমি চেষ্টা করব সেসব রান্না আর রান্নার ঐতিহ্য আমার এই ব্লগে তুলে ধরতে।

রেসিপি ব্লগ

সামহ্যোয়্যারইন ব্লগ‘কে ধন্যবাদ, নইলে হয়ত এই পথচলা, এই রেসিপি ব্লগ সম্ভব হত না। হয়ত চিন্তাই করা হত না। শুরুটাতো ওখানেই। তারপর ব্লগস্পটে এই ব্লগ খোলা, রেসিপিগুলো একটু দেখতে পরিচ্ছন্ন দেখায় এইখানে তাই সবগুলো রেসিপিই এইখানে দিয়ে দেই। আরো পরে এক-এক করে আমারব্লগ ডট কম এবং প্রথম-আলো ব্লগে রেসিপি ব্লগ শুরু করা। সবগুলো ব্লগেই পাঠকদের অনেক ভালবাসা আমাকে আপ্লুত করে তোলে। সবার এই ভালবাসায় আমি সবার কাছে কৃতজ্ঞ। আর ক্ষমাপ্রার্থী কারণ নিয়মিত রেসিপি দিতে পারিনি। এই অনিচ্ছাকৃত না-পারার একটাই কারণ – আমার কাছে আমার সংসার সবার উপরে, সবার কাছেই তা হওয়া উচিত।

আমার রেসিপি ব্লগগুলো

সামহ্যোয়্যারইন ব্লগঃ http://www.somewhereinblog.net/blog/recipeblog
আমারব্লগ ডট কমঃ http://recipe.amarblog.com
প্রথমআলো ব্লগঃ http://prothom-aloblog.com/blog/recipe

এবার আমার কথা বলি…

এতো গেল রেসিপি ব্লগের কথা, এবার আমার কথা বলি। রান্না’তো করি অনেক দিন ধরে, সেই কৈশোর পেরিয়ে যখন বধু হয়ে আসি শশুর বাড়ীতে।

মা ভাল রাঁধতেন, শাশুড়ী ভাল রাঁধতেন, আমিও পেয়ে যাই কোন কারণ ছাড়াই ভাল রান্নার সেই উত্তরাধিকার, সাথে নোয়াখালী অঞ্চলের ভাল রান্নার ঐতিহ্য, পিঠা… সব।

তারপর স্বামী’র চাকুরীর সুবাধে অনেকদিন, এখনো চট্টগাম থাকা। চট্টগ্রামের ভাল রান্না, চট্টলাবাসী’র খেতে জানা’র ঐতিহ্য, গরুর মাংস আর শুঁটকী’র সুস্বাদু দাপট, লাল করে ঝোল করা তরকারী… সবই শিখে ফেলি, নিজের মত করে রান্না করতে জেনে যাই। তারপর কেমন করে এমনি এমনি দুই ঐতিহ্যের সখ্যতা গড়ে উঠে অবধারিত ভাবেই।

রাঁধিতো নিজের পরিবার, স্বামী-সন্তানদের জন্যে, আপনজনেদের জন্যে। আর রাঁধি প্রতিবেশীদের জন্যে, প্রতিবেশীদের প্রশংসা শুনে। ভালবাসি সন্তানদের, স্বামীকে। ভালবাসি ভাল কিছু, ভাল মানুষ, ভাল রাঁধতে। ভাল লাগে নিজের হাতে আপন জনকে রেঁধে খাওয়াতে আর রান্নার প্রশংসা শুনতে, কার না ভাল লাগে বলুন? অবশ্য যেকোন নারীই এই দোষে হয়ত দোষী হবে…।

আমি রাঁধি আমার মত করে, রান্নার জন্য নাকি হাত লাগে, আমি বলি অন্তর লাগে। রেসিপি বলার মত কোন ছকে সেই রান্না গুলোকে কখনো ভাবি নাই। তবে কিছুদিন থেকে ছেলেমেয়েদের আগ্রহে তা কাগজে টুকে রাখার চেষ্টা করছি, ওরাই করে কাজটি। ওরাই বলল আপনাদের জন্য তা এই খানে প্রকাশ করতে, তাতে নাকি সারা পৃথিবী থেকে সবাই দেখতে পাবে। এইসব রেসিপি’তে কেউ যদি রান্না করে একটু মজা পান তাতেই আমি খুশী হব। ভাল লাগলে, খারাপ লাগলে জানাবেন, খুশী হব।

সবাই ভাল থাকবেন, ভাল খাবেন, মজা করে খাবেন… এই প্রত্যাশায়।

আমার এই রেসিপি ব্লগটি যদি আপনার ভাল লাগে তাহলে মন্তব্যের ঘরে লিখে জানাবেন, আপনাদের পরামর্শ আর সমালোচনা ব্লগটিকে আরো গুছিয়ে তুলতে আমাকে সাহায্য করবে। আপনি ফেইসবুকে আমার ফ্যান পেইজে যোগ দিতে পারেন… আর ইমেইলে ভূলু’স রেসিপি পেতে এখানে ক্লিক করুন

© 2006 www.vulusrecipe.com. All rights reserved.
ভূলু'স রেসিপি | বাংলাদেশের রান্নাঘর

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress