ঘরে তৈরী রসমালাই (মিষ্টি)

Update (27 May 2012): এই রেসিপিটি সংগ্রহ করেছেন- চট্টগ্রাম থেকে শামীম আরা। উনি এই রেসিপি দিয়েই রসমালাই বানিয়েছিলেন। রেসিপিটিতে কোন ভুল থাকতে পারে, আমি নিজে কখনো এই রেসিপিতে মিষ্টি বানানোর চেষ্টা করিনি। যাই হোক। আমি কখনো যদি রসমালাই করি, তাহলে আপনাদের জন্য ছবিসহ রেসিপিটি আমার ব্লগে পাবলিশ করবো।

উপকরণঃ

ঘরে তৈরি রসমালাই

দুধ ৪ কাপ
চিনি ২ কাপ
গুঁড়ো দুধ ২ কাপ
বেকিং পাউডার ২ চা চামচ
ডিম ২ টা
কর্নফ্লাওয়ার ২ চা চামচ

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে একটি হাড়িতে দুধ ২ কাপ, চিনি ও পরিমান মত পানি মিশিয়ে কর্নফ্লাওয়ার দিয়ে জ্বাল দিয়ে ঘন করে রাখুন। একটি বাটিতে ২ কাপ গুঁড়ো দুধ নিয়ে সাথে বেকিং পাঊডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ডিম ফেটিয়ে একটু একটু করে দিয়ে মেশান।। মেশানোর পর পছন্দমত গোল বা লম্বাটে করে ঘন দুধের মধ্যে ছাড়ুন। এবার রসমালাই সবগুলো ছাড়ার পর হালকা ভাবে নেড়ে ৫-৬ মিনিট পর চুলা থেকে নামান। ঠান্ডা করে পরিবেশন করুন।

রেসিপিঃ সানজিদা জামান
প্রকাশিতঃ সাপ্তাহিক ২০০০, ঈদ রেসিপি ১৩ অক্টোবর ২০০৬

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি 'ফজলুর নূর ভূলু'। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ - "ভূলু'স রেসিপি"। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।


ইমেইলে নতুন নতুন রেসিপি পেতে সাবস্ক্রাইব করুন!




৭ thoughts on “ঘরে তৈরী রসমালাই (মিষ্টি)

  1. ভূলু (ভূলু'স রেসিপি)

    সাপ্তাহিক ২০০০ -এ রেসিপিটি এইরকমই আছে। তাই কোথাও কোন পরিবর্তন করা হয়নি। তাছাড়া এই রেসিপিতেই রসমালাই তৈরি করা গেছে।

    আপনার কোন পরামর্শ থাকলে জানাবেন। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

  2. Anonymous

    ভুলু আপা, আমি সামুর সেই মোরগমাসাল্লাম এর অধম এবং আপনার রেসিপির একনিষ্ঠ ভক্ত।আপনার রেসিপির কল্যাণেই গিন্নির উপর এক হাত নিতে পারি 🙂 :)।সেদিন ব্রেইন মাসালা রান্না করেছিলাম নারকেলের দুধ দিয়ে, খুব মজা হয়েছিলো।আপনাকে ধন্যবাদ দেয়া হয়নি।অনেক ধন্যবাদ।আজকে রসমালাই এর এই রেসিপিটা গিন্নি ট্রাই করবে বলেছে।দেখা যাক কেমন হয়।ভালো থাকবেন।

  3. ভূলু | ভূলু'স রেসিপি Post author

    ভাই আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ এর রেসিপি’র ভূলগুলো ধরিয়ে দেয়ার জন্য। আসলে এই রেসিপিটি সাপ্তাহিক ২০০০-এ প্রকাশিত একটি রেসিপি, চট্টগ্রাম থেকে শামীম আরা সংগ্রহ করে দিয়েছিল। ঊনি এই রেসিপিটি দিয়েই রসমালাই বানিয়েছিলেন। আমি নিজে করিনি। যাই হোক। আমি কখনো যদি রসমালাই করি, তাহলে আপনাদের জন্য ছবিসহ সে রেসিপি আমার এই ব্লগে পাবলিশ করে দেব।

    ভাল থাকবেন সবাই।

Comments are closed.

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress