গরুর মাংসের ভূনা খিচুড়ি, ঈদ স্পেশাল রেসিপি

উপকরণঃ

গরুর মাংস ১/২ কেজি
আদা বাটা ১ টেবিল চামচ
পোলাওর চাল ২ কাপ
রসুন বাটা ১ চা চামচ
মুগ ডাল ১/২ কাপ
মসুর ডাল ১/২ কাপ
পেয়াজ বাটা ১ টেবিল চামচ
ধনে বাটা ১ চা চামচ
এলাচ ২ টি
পানি ৬ কাপ
দারুচিনি ২-৩ টি
লং ২-৩ টি
লবণ পরিমাণমতো

প্রস্তুত প্রণালীঃ

চাল ও ডাল ধুয়ে আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। মাংসে তেল ছাড়া বাকী সব উপকরণ মাখাতে হবে। হাড়িতে তেল গরম করে মশলা মাখানো মাংস দিয়ে দিন। ভালমতো কষানো হলে ১ কাপ পানি দিয়ে সিদ্ধ হতে দিন। মশলা থেকে মাংস তুলে অন্য পাত্রে রাখুন। মশলায় পানি ঝরানো চাল ও ডাল কষিয়ে ৬ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। পানি শুকিয়ে আসলে কাচা মরিচ ও মাংস দিয়ে নেড়ে দমে রাখুন। হয়ে গেলে সালাদ ও আচার দিয়ে পরিবেশন করুন।

 

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি 'ফজলুর নূর ভূলু'। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ - "ভূলু'স রেসিপি"। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।

৬ thoughts on “গরুর মাংসের ভূনা খিচুড়ি, ঈদ স্পেশাল রেসিপি

  1. ভূলু (ভূলু'স রেসিপি)

    শাপলা পিঠা'র কথা শুনিনি আমি। তবে নাম শুনে আর স্বাদের কথা শুনে আগ্রহ হচ্ছে, কেউ জেনে থাকলে এই পিঠার রেসিপিটি দিবেন দয়া করে। আমিও চেষ্টা করব বরিশালের কারো কাছ থেকে রেসিপিটি যোগাড় করে ব্লগে তুলে দিতে আর আপনাকে ইমেইল করে দিতে।

  2. ভূলু (ভূলু'স রেসিপি)

    ধন্যবাদ ভাই ইফতেখার,

    আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনাদের পরামর্শ পেলে আমার খুবই ভাল লাগবে, কিংবা কোন রেসিপি'র জন্য অনুরোধ পেলে আমি তা সংগ্রহ করে দেয়ার চেষ্টা করব।

    শুভকামনা'র জন্য অনেক ধন্যবাদ।

Comments are closed.