টমেটোর চাটনি

শীতের মওসুমে সেই ফসলের ক্ষেত, বাজার, রান্নাঘর হয়ে খাবার টেবিল পর্যন্ত টমেটো, আর এর ছোঁয়ায় মুখরিত সময়টা খুব মনে পড়ে। আমাদের ছেলেবেলা’র কথা বলছি। টমেটোর মান, খাদ্যগুণ আর ভেজাল নিয়ে এত এত সন্দেহতো ছিলই না। আর দাম! তা নিয়ে কথা বলতে সত্যিই কষ্ট হয়। টমেটোর কত রকম ব্যাবহার করেছি, এখন শীতের মওসুমে কোন তরকারিতে টমেটো দিতে ভাবতে হয়, দামের কথা ভেবে।

যাই হোক আজ খুব অল্পে করতে পারবেন এমন একটা টমেটোর চাটনি রেসিপি নিয়ে এসেছি, অনেকেই এর স্বাদ জানেন, নিজে করেছেনও। নতুন কিছু নয়। আমার ঘরে খুব প্রিয় একটা চাটনি আজকের এই রেসিপিটি। এবং সেই সাথে প্রথম আলো ব্লগে আমার রেসিপিগুলো নিয়ে লিখতে শুরু করলাম।

টমেটোর চাটনি

ছবিঃ টমেটোর চাটনি

উপকরণঃ

টমেটো – ৫ টা (মাঝারী সাইজের)
পেয়াঁজ কুচি – ১ টেবিল চামচ (যত কুচি করা যায় ভাল লাগবে দেখতে-খেতে)
শুকনা মরিচ – ৩ টা (ভেঙ্গে বা চটকে নিতে হবে)
ধনেপাতা কুচি – ১ চা চামচ (চাইলে আরো বেশি দিতে পারেন, যেমন আপনার পছন্দ)
লবণ পরিমাণমতো
সরিষার তেল – আধা চা চামচ (স্বাদ বাড়িয়ে দিবে নিঃসন্দেহে)

প্রস্তুত প্রণালীঃ

ধোয়া টমেটোগুলো প্রথমে টেলে (ভেজে) নিন গরম-শুকনো তাওয়া’র উপর দিয়ে, খেয়াল রাখবেন তাওয়া যেন খুব গরম হয়ে না ওঠে। টালা টমেটোর খোসা ছাড়িয়ে টমেটোগুলো চটকে নিন। একটি বাটিতে পেয়াঁজ কুচি , শুকনা মরিচ , ধনেপাতা কুচি ও লবণ ভাল করে মেখে রাখুন। এবার বাটিতে মাখানো উপকরণেগুলোর সাথে চটকানো টমেটো মেশান, সরিষার তেল দিয়ে আরেকটু মেখে নিন, ভাল করে মিশে যাবে।

হয়ে গেলো টমেটোর চাটনি। কেমন লাগলো জানাবেন।

ভূলু, চট্টগ্রাম, ১৮/১২/২০০৮

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি ‘ফজলুর নূর ভূলু’। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ – “ভূলু’স রেসিপি”। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।