স্বাস্থ্যকর চিকেন কর্ণস্যুপ, সহজে তৈরি করুন

শীতের সকালে বা বিকেলের নাশতায় ধোঁয়া ওঠা এক বাটি গরম স্যুপের তুলনা নেই। স্যুপ স্বাস্থকরও বটে। গতবছরের ডিসেম্বর মাসে ভোরের কাগজে আমার কিছু রেসিপি ছাপা হয়েছিল। পত্রিকার রবিবারের ফ্যাশন টেবলয়েডে ছাপার জন্যই তখন রেসিপিগুলো তৈরি করেছিলাম। রেসিপি’র ছবিগুলো তুলেছিল আমার মেয়েরা। ওদের সাধারণ হাতে তোলা ছবিগুলো খুব ভাল না হলেও ছবি দেখে এটা যে স্যুপ তা কিন্তু বোঝা যাবে :)।

চিকেন কর্ণস্যুপ রেসিপি, ভূলু'স রেসিপি

স্যুপের রেসিপিতে যাওয়ার আগে আসুন একটু জেনে নেই স্যুপ নিয়ে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া কি বলে?

স্যুপ একধরনের খাবার যা মাংস, সবজি সাথে স্টক, জুস, পানি ও অন্যান্য তরল পদার্থ মিশিয়ে তৈরি করা হয়। গরম স্যুপের বৈশিস্ট্য হচ্ছে অন্যান্য কঠিন উপাদানগুলো পানিতে সিদ্ধ করে করা যতক্ষণ না তা থেকে স্বাদ ও মাংসের জুস না বের না হচ্ছে। ঐতিহ্যগতভাবে সুপকে ২ ভাগে ভাগ করা যায়; পরিস্কার সুপ ও ভারী স্যুপ।স্যুপ স্ট্যুর মতোই এক প্রকারের খাবার যেখানে মাঝে মাঝে কোন পরিস্কার পার্থক্য থাকে না। সাধারণ ভাবে স্যুপ বেশি তরল স্ট্যুর থেকে। (তথ্যসূত্রঃ http://bn.wikipedia.org/wiki/স্যুপ/)

এবার দেখুন কি করে চিকেন কর্ণস্যুপ তৈরি করতে হয়।

উপকরণঃ

চিকেন কর্ণস্যুপ রেসিপি, ভূলু'স রেসিপি

মুরগীর মাংস – ১ কাপ
চিকেন কিউব – ১ টি
পানি – ৭ কাপ
(চিকেন কিউব এবং পানি একসাথে জ্বাল দিয়ে স্টক তৈরি করতে হবে)
ডিম – ২ টা
চিনি – ২ চা চামচ
টেস্টিং সল্ট – ১ চা চামচ
সয়াসস – ১ চা চামচ
সিরকা – ১ চা চামচ
রসুন কুচি – ১/২ চা চামচ
তেল – ১ টে চামচ
কর্ণফ্লাওয়ার – ৫ টেবিল চামচ
লেবুর রস – ১ টেবিল চামচ
সুইট কর্ণ – ৩ টেবিল চামচ (বেবি কর্ণ হবেনা)
সাদা গোলমরিচের গুঁড়া  – ১/২ চা চামচ

প্রস্তুত প্রণালীঃ

মুরগির স্টক তৈরি করবেন যেভাবে?

মুরগীর হাড় গুলো ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা ও লবন, ১ টি তেজপাতা ও দুই লিটার পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। হয়ে গেল মুরগির স্টক।

আরো সহজে করতে পারেন, বাজারে এখন চিকেন কিউব পাওয়া যায়। ৭ কাপ পানিতে ১ টি চিকেন কিউব দিয়ে একসাথে জ্বাল দিন। পানি কমে ৬ কাপ হয়ে এলে নামিয়ে নিন।

স্যুপ তৈরির প্রণালীঃ

মুরগীর মাংস কিউব করে কেটে লবন এবং সয়াসস মেখে ২০ মিনিট রেখে দিন। ২০ মিনিট পর সসপ্যানে তেল গরম করে রসুন কুচি দিয়ে লাল করে ভেজে মুরগীর মাংস দিন। এবার গোলমরিচের গুঁড়া দিয়ে আগেই করে রাখা চিকেন স্টক দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে এতে চিনি, লবন ও সুইট কর্ণ দিন। ১/২ কাপ গরম চিকেন স্টকে কর্ণফ্লাওয়ার গুলে ঢেলে দিন। এরপর ডিম ফেটে নিয়ে একটু উঁচু থেকে স্যুপের উপর ঢালুন, এ সময় ঘন ঘন নাড়তে হবে। সবশেষে টেস্টিং সল্ট, সয়াসস, সিরকা দিন। ফুটে উঠলে কাঁচামরিচ কুচি, লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এ অবস্থায় স্যুপ গরম গরম যতটা ভাল লাগবে, ঠান্ডা স্যুপ পরে কখনো গরম করে খেলে ততটা ভাল নাও লাগতে পারে। তাই বলে মুখ পুড়বেন না যেন। তবে অবশ্যই স্যুপ গরম গরম পরিবেশন অরবেন।

কেমন লাগল জানাবেন।

ভূলু, চট্টগ্রাম, ২৮/১১/২০১০

পরবর্তী রেসিপিঃ  টমেটো এগ স্যুপ

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি ‘ফজলুর নূর ভূলু’। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ – “ভূলু’স রেসিপি”। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।