টমেটো এগ স্যুপ, চাইনিজদের ফ্যাভারিট

চাইনিজদের কাছে নাকি এই টমেটো আর ডিমের রেসিপি খুবই প্রিয়, প্রতি ঘরে ঘরেই টমেটো-ডিমের তরকারি হয় :)। তবে আমার আজকের এই রেসিপিটি সেরকম কিছু নয়। একেবারেই দেশি। আমার সবগুলো রেসিপিই একেবারেই বাংলাদেশের রেসিপি। স্যুপ ব্যাপারটার মধ্যে বিদেশি কিছু একটা থাকলেও টমেটো এগ (ডিম) স্যুপটি বাংলাই তাই খেতেও ভাল লাগবে আশা করি। ছবিটিও ঘরেই তোলা, একেবারে কাঁচা হাতে। আসুন এবার রেসিপিটি তৈরি করি।

চাইনিজদের প্রিয় টমেটো এগ স্যুপ, ভূলু;স রেসিপি

 

উপকরণঃ

টমেটো, কুচি করা – ১ কাপ
পেঁয়াজ  কুচি – ১ টেবিল চামচ
আদা কুচি – ১/২ চা চামচ
রসুন কুচি – ১/২ চা চামচ
চিকেন স্টক – ১/২ লিটার
ডিমের কুসুম (ফেটানো) – ১ টি
টমেটোর সস – ১/২ কাপ
সাদা গোলমরিচ গুঁড়া – ১/২ চা চামচ
লবন – পরিমাণমতো
কাঁচামরিচ –৪/৫ টি
চিনি – ১/২ চা চামচ
কর্নফ্লাওয়ার – ২ টেবিল চামচ
লেবুর রস – ১ টেবিল চামচ

প্রস্তুত প্রণালীঃ

গরম চিকেন স্টকের মধ্যে টমেটো, পেঁয়াজ, আদা ও রসুন কুচি এবং টমেটোর সস, গোলমরিচের গুঁড়া, লবন ও চিনি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে আধা কাপ ঠান্ডা পানিতে কর্ণফ্লাওয়ার গুলে এর মধ্যে দিয়ে দিন। মিশ্রণটি ফুটে উঠলে একটি বাটিতে ফেটানো ডিমের কুসুম আস্তে আস্তে উপর থেকে স্যুপে ঢেলে দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। স্যুপ ঘন হয়ে এলে আঁচ কমিয়ে কাচামরিচ কুচি, লেবুর রস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

রেসিপিটি কেমন হল জানাবেন। আপনাদের মন্তব্য আর সমালোচনা এই ব্লগ আর আমাদের সবার রান্নার ধারণা আর অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে। আরো বেশি পাঠকের কাছে পৌঁছানো সম্ভব হবে আরো নতুন নতুন রেসিপি নিয়ে।

ভূলু, চট্টগ্রাম, ০১/১২/২০১০

মুরগির স্টক তৈরি করবেন যেভাবে?

মুরগীর হাড় গুলো ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা ও লবন, ১ টি তেজপাতা ও দুই লিটার পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। হয়ে গেল মুরগির স্টক। আরো সহজে করতে পারেন, বাজারে এখন চিকেন কিউব পাওয়া যায়। ৭ কাপ পানিতে ১ টি চিকেন কিউব দিয়ে একসাথে জ্বাল দিন। পানি কমে ৬ কাপ হয়ে এলে নামিয়ে নিন।

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি ‘ফজলুর নূর ভূলু’। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ – “ভূলু’স রেসিপি”। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।

২ thoughts on “টমেটো এগ স্যুপ, চাইনিজদের ফ্যাভারিট

  1. ভূলু | ভূলু'স রেসিপি Post author

    প্রিয় বাংলারেসিপি,

    আপনি ঠিক বুঝেছেন, “পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে …” – এর অর্থ পানি জ্বালে কমে পরিমানে অর্ধেক হয়ে যাবে। ধন্যবাদ মন্তব্যের জন।

    ভাল থাকবেন।

Comments are closed.