মিক্সড ভেজিটেবল সালাদ

বাঙ্গালীর খাবারে সালাদের ব্যবহার উল্লেখ করার মতো, সেই ছোটবেলা থেকেই দেখেছি গুরুপাক খাবারে সালাদ অপরিহার্য। মাংস রান্না হলে সালাদ হতেই হবে – এমনটিই দেখেছি আমরা ছোটবেলায়। একটু ভাল খাবার কি সালাদ ছাড়া জমে নাকি। কিন্তু এখন আমরা সালাদকে একটা আলাদা ডিশ হিসেবেও দেখতে শুরু করেছি, বিশেষ করে শিক্ষিত সমাজে। সালাদের গুরুত্ব যে মূল খাবার থেকে কোন অংশেই আলাদা কিছু নয়, কিংবা সালাদ যে মূল ডিশ হতে পারে তা এখন মোটামুটি প্রতিষ্ঠিত হতে চলেছে। আমার ঘরে ডায়াবেটিস রোগী থাকায় সালাদের কদর বেড়ে গেছে অনেক আগেই। এখন প্রতিদিনের খাবারে সালাদ থাকবেই। এটি এখন প্রয়োজন।

মিক্সড ভেজিটেবল সালাদ রেসিপি।

ছবিঃ মিক্সড ভেজিটেবল সালাদ রেসিপি

সালাদের কিছু রেসিপি আগে দিয়েছি, আজ খুব সাদামাটা একটা সালাদের রেসিপি দিলাম আপনাদের জন্য। ঝটপট করে ফেলতে পারবেন এই সালাদ। বিদেশে ব্যাচেলররাও খুব সহজে হাতের কাছে যেসব উপকরণ আছে তা দিয়ে এই সালাদটি করতে পারবেন। আমি এই সালাদে সরিষার তেল ব্যবহার করেছি। দেশে সালাদে সরিষার তেলই প্রচলিত আর আদরণীয়। আপনারা চাইলে অলিভওয়েল দিতে পারেন স্বাদমতো। এবার আসুন দেখি সহজ এবং ঝটপট মিক্সড ভেজিটেবল সালাদ কি করে করবেন।

উপকরণঃ

  • শশা (অথবা ক্ষীরাই) – ২ টি
  • টমেটো – ৩ টি
  • গাজর – ১ টি
  • পেয়াঁজ কুচি – ১ টেবিল চামচ
  • ধনেপাতা কুচি – ১ টেবিল চামচ
  • কাঁচামরিচ কুচি – ১ চা চামচ
  • লবন – পরিমানমতো
  • সরিষার তেল – সামান্য (স্বাদমত)

প্রস্তুত প্রণালীঃ

শশা, টমেটো, গাজর কেটে তার সাথে পেয়াঁজ, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি করে দিন। আপনার পছন্দমতো সালাদের টুকরা করতে পারেন। আমি একটু চিকন করে কেটেছি, ছবিতে যেমন দেখছেন। এবার পরিমাণমতো লবণ ও সামান্য সরিষার তেল দিয়ে মাখিয়ে খাবারের আগে পরিবেশন করুন।

রেসিপি নোটঃ

সালাদ অনেকক্ষণ আগে মেখে রাখবেন না, পানি বের হয়ে স্বাদ নষ্ট হয়ে যাবে। লবন আর তেল মেশাবেন পরিবেশনের আগে যখন সালাদ মাখাবেন।
কেমন হল জানাবেন। সালাদের এই রেসিপিটি আমার ছোট মেয়ের, ও খুব আনন্দ নিয়ে এই সালাদটা করে। সালাদের নামটাও ওর দেয়া।

ইতি, চট্টগ্রাম, ১৮/১২/২০০৮

আপডেটঃ ব্লগে প্রথম প্রকাশ হয়েছিল ২৪/০৭/২০১০

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি ‘ফজলুর নূর ভূলু’। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ – “ভূলু’স রেসিপি”। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।

২ thoughts on “মিক্সড ভেজিটেবল সালাদ

Comments are closed.