পুদিনার চাটনি

পুদিনা পাতা

পুদিনা পাতা

আমার ঘরে প্রিয় এই পুদিনার চাটনি আপনিও খুব সহজে তৈরি করতে পারেন। তাজা পুদিনা পাতার সুঘ্রাণ সাথে ধনে পাতা মিশিয়ে তৈরি এই চাটনি আপনার মন ভাল করে দিতে পারে। এর ফ্রেশনেসটাই অন্য রকম। খিচুড়ি কিংবা পোলাওর সাথে এই চাটনি খুবই ভাল লাগবে। টিক্কা আর কাবাবেও অসাধারণ লাগে পুদিনার এই চাটনি। আর আপনার প্রিয় কোন পথের ধারের খাবারেও আপনি পুদিনার চাটনি পাবেন, তবে শেখানে ফ্রেশনেসটা নাও থাকতে পারে।

পুদিনার চাটনি (Pudina Mint Chutney)

পুদিনার চাটনি (Pudina Mint Chutney)

রেসিপিটি ৪ জনকে পরিবেশন করা যাবে
প্রস্তুতি’র সময় – ১০ মিনিট

উপকরণঃ

  • পুদিনা পাতা – ২ কাপ, কুচানো
  • মিহি চিনি – ১ টেবিল চামচ
  • টকদই – ১৫০ গ্রাম
  • লেবুর রস – ছোট এক টুকরা

প্রস্তুত প্রণালীঃ

পুদিনা পাতা ভাল করে চটকে নিন। সাথে চিনি,টকদই এবং সামান্য গোলমরিচের গুঁড়া দিয়ে মেখে ভাল করে মিশিয়ে নিন। পরিবেশনের আগে লেবুর রস মিশিয়ে পরিবেশন করুন।

টিপসঃ

হাতে চটকাতে অসুবিধা হলে ব্লেন্ডারেও পুদিনার চাটনি করতে পারেন। ফ্রেশনেসের জন্য তৈরি করে সাথে সাথেই পরিবেশন করুন। আর সারা বছর ঘরে পুদিনা পাতা পেতে একটা ১০/১২ ইঞ্চি টবে পুদিনা লাগাতে পারেন।

ভূলু, চট্টগ্রাম,৩০/১১/২০০৯

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি ‘ফজলুর নূর ভূলু’। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ – “ভূলু’স রেসিপি”। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।