বেগুন চাটনি

উপকরণঃ

বেগুন (লম্বা) ৬ টা (মাঝারি)
টমেটো সস দেড় টেবিল চামচ
চিনি ১ চা চামচ
পেয়াজ কুচি আধা কাপ
রসুন বাটা আধা চা চামচ
আদা বাটা আধা চা চামচ
জিরা বাটা আধা চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
মরিচ গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো সামান্য
কাচামরিচ ৪-৫ টা মাঝারি
ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
তেল আধা কাপ
লবন পরিমাণমত
পানি পরিমাণমত

প্রস্তুত প্রণালীঃ

৬টা বেগুনকে ২ ইঞ্চি বোটা সহ চার ফালি করে এমন ভাবে কাটতে হবে যাতে গোটা বেগুন চার ফালি হয়ে বোটায় লেগে থাকে। কাটা বেগুন গুলো পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখতে হবে। এবার ১ কাপ পানি দিয়ে বেগুন গুলো সিদ্ধ করে নিতে হবে। প্রথমে কড়াইতে তেল গরম হলে তাতে পেঁয়াজ দিয়ে নেড়ে সব মশলা দিয়ে/মিশিয়ে কষাতে হবে। উপকরণ গুলো সিদ্ধ হলে বেগুন ঢেলে দিয়ে তেলের উপর মাঝারী আঁচে এপিঠ-ওপিঠ হালকাভাবে ভাজতে হবে যেন বেগুন ভেঙ্গে না যায়। এবার টমেটো সস, চিনি, ধনে পাতা কুচি দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। খুব সাবধানে নাড়তে হবে যেন পুড়ে না যায়।
এবার তেল উপরে উঠলে নামিয়ে পরিবেশন করুন।
পরিবেশনঃ
পরিবেশন করার জন্য কোন পছন্দসই পাত্রে নিয়ে সামান্য ভাজা টালা জিরার গুঁড়ো ছিটিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এই রান্নাটিতে খেয়াল রাখতে হবে, বেগুন যেন ভেঙ্গে না যায়, তাহলে দেখতে ভাল লাগবে না। আগেতো ভাই দর্শনদারী তারপরে গুণ বিচারী, তাই না।


ভুলু, চট্টগ্রাম, ১৫/১১/২০০৬

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি 'ফজলুর নূর ভূলু'। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ - "ভূলু'স রেসিপি"। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।

২ thoughts on “বেগুন চাটনি

  1. ভূলু (ভূলু'স রেসিপি)

    এই রেসিপির রান্নাটা যেমন তাতে বেগুন আলাদা সিদ্ধ না করলে পরে সিদ্ধ হবেনা, কিংবা বেগুন সিদ্ধ হওয়ার জন্য সময় দিলে রান্নাটা ঠিক এইরকম হবেনা। মূলতঃ রান্নাটার উপর নিয়ন্ত্রণ থাকবেনা রাধুনীর। তাই বেগুন আগে সিদ্ধ করে নিলে রান্নাটা ঠিক ছবিতে যেমন দেখছেন তেমনই হবে, দেখতে খুবই ভাল দেখাবে।

    ধন্যবাদ।

Comments are closed.