পুষ্টিগুণে ভরা আমলকি

পুষ্টিগুণে ভরা আমলকিদামে সস্তা হলেও আমলকি আমাদের দেশের শ্রেষ্ঠ ফলগুলোর মধ্যে একটি। আমলকি খেলে অনেক রোগের হাত থেকে নিষ্কৃতি পাওয়া যায় বা অনেক রোগ সেরে যায়। এ ফলের গুণাগুণ অমৃত সমান-তাই একে অমৃতফল বলা হয়ে থাকে।

পরিচর্যায় মায়ের মতো উপকারী তাই একে ধাত্রীফলও বলা হয়। আমলকিতে পেয়ারার চেয়ে আড়াই গুণ, লেবুর চেয়ে সাড়ে চার গুণ, আমের চেয়ে ১০ গুণ, কমলার চেয়ে ১১ গুণ, আমড়ার চেয়ে পাঁচ গুণসহ সব ফলের চেয়ে দ্বিগুণ থেকে ১০০ গুণ বেশি ভিটামনি সি থাকে।

প্রতিদিন মাত্র একটি আমলকি খেয়ে আমাদের প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারি। গাছ থেকে সংগ্রহের পর থেকে ধীরে ধীরে এর ভিটামিন সি নষ্ট হতে থাকে। তাই আমলকি অবশ্যই তাজা খেতে হবে।

আমলকি শরীর ঠাণ্ডা রাখে, রক্ত, মাংস ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ, পায়খানা স্বাভাবিক রাখা ও পুরুষের দেহে বীর্য বর্ধক হিসেবে কাজ করে। চোখের জন্যও আমলকি বিশেষভাবে উপকারী।

প্রতি ১০০ গ্রাম আমলকিতে আছে পানি- ৯১.৪ গ্রাম, খনিজ -০.৭ গ্রাম, প্রোটিন – ০.৯ গ্রাম, ক্যালসিয়াম – ৩৪.০ মিগ্রা, আয়রণ – ১.২ মিগ্রা, ভিটামিন বি১-১০.০২ মিগ্রা, ভিটামিন বি২-২০.০৮ মিগ্রা, ভিটামিন সি-৪৬৩ মিগ্রা।

সূত্রঃ barta24.net

happy wheels

About ভূলু | ভূলু'স রেসিপি

আমি 'ফজলুর নূর ভূলু'। আমার রান্নাঘরের অরিজিনাল সব রেসিপি নিয়েই আমার এই ব্লগ - "ভূলু'স রেসিপি"। এই রেসিপি ব্লগের মাধ্যমে আমি দেশি খাবার আর তার অতুলনীয় স্বাদের বৈচিত্র তুলে ধরতে চাই। সাথে আমাদের আঞ্চলিক এবং ঐতিহ্যবাহী রান্নাগুলোও থাকবে। ভবিষ্যতে এইসব রেসিপি আর ব্লগের গল্পগাঁথা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছে আছে।

২ thoughts on “পুষ্টিগুণে ভরা আমলকি

  1. রশিদা আফরোজ

    ভূলু আপা, ধন্যবাদ। কিন্তু আপা, আমলকির কেজি ১৫০ টাকা থেকে ২০০ টাকা। সস্তার দিন কি আর আছে? একটা বড় সাইজের আমলকির দাম ৫ টাকা। আমি অবশ্য চেষ্টা করি প্রতিদিন আমলকি খাওয়ার। অফিসে আসার সময় ১০০ গ্রাম আমলকি কিনি, আশপাশের সহকর্মীদের নিয়ে খাই।

  2. ভূলু | ভূলু'স রেসিপি Post author

    এখনতো মৌসুম, প্রতিদিনই আমলকি খাওয়া যায়, অভ্যেসটা খুবই ভাল। ভিটামিন সি -এর এত ভাল উৎস আমাদের হাতে রয়েছে না খেলেই বরং পস্তাতে হয়। তবে আমলকিতে বিষ (ফরমালিন কিংব অন্য কিছু) মেশানো হয় কিনা তা জানিনা।

    ভাল থাকবেন সবাই।

Comments are closed.